General Information

করোনাভাইরাস কি?

করোনাভাইরাসগুলি ভাইরাসের একটি বড় পরিবার যা সাধারণত সাধারণ ঠান্ডার মতো হালকা থেকে মাঝারি উচ্চ-শ্বাসযন্ত্রের রোগের কারণ হয়। গত দুই দশকে প্রাণী জলাধার থেকে তিনটি নতুন করোনাভাইরাস উদ্ভূত হয়েছে যা মারাত্মক এবং ব্যাপক অসুস্থতা এবং মৃত্যুর কারণ।
 
বিশ্বে শত শত করোনাভাইরাস রয়েছে, যার মধ্যে বেশিরভাগ শুকর, উট, বাদুড় এবং বিড়ালের মতো প্রাণীদের মধ্যে ছড়িয়ে পড়ে। কখনও কখনও সেই ভাইরাসগুলি মানুষের কাছে ঝাঁপিয়ে পড়ে - যাকে স্পিলওভার ইভেন্ট বলা হয় - এবং রোগ সৃষ্টি করতে পারে। সাতটি পরিচিত করোনাভাইরাসের মধ্যে চারটি যা মানুষকে অসুস্থ করে কেবলমাত্র হালকা থেকে মাঝারি রোগের কারণ। তিনটি আরও মারাত্মক, এমনকি মারাত্মক, রোগের কারণ হতে পারে।
 
SARS করোনাভাইরাস (SARS-CoV) নভেম্বর ২০০২ সালে আবির্ভূত হয়েছিল এবং মারাত্মক তীব্র শ্বাসযন্ত্রের সিন্ড্রোম (SARS) সৃষ্টি করেছিল। ২০০৪ সালের মধ্যে ভাইরাসটি অদৃশ্য হয়ে যায়।
 
মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম (MERS) MERS করোনাভাইরাস (MERS-CoV) দ্বারা সৃষ্ট। উটের মধ্যে একটি পশু জলাধার থেকে প্রেরিত, MERS সেপ্টেম্বর ২০১২ সালে চিহ্নিত করা হয়েছিল এবং বিক্ষিপ্ত এবং স্থানীয় প্রাদুর্ভাবের কারণ অব্যাহত রয়েছে।
 
এই শতাব্দীতে আবির্ভূত তৃতীয় নতুন করোনাভাইরাসকে বলা হয় SARS-CoV-2। এটি করোনাভাইরাস রোগ (কোভিড -১৯) সৃষ্টি করে, যা ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে উদ্ভূত হয়েছিল। এবং ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা এইটাকে বিশ্বব্যাপী মহামারী বলে ঘোষণা করে। 
 

তথ্যসূত্রঃ